শিরোনাম

10/recent/ticker-posts

৪ বাংলাদেশিকে ‘রিয়েল লাইফ হিরো’ উপাধি দিয়েছে জাতিসংঘ


অনলাইন ডেস্ক ।। মানবতার সেবায় বিশেষ অবদান রাখার জন্য ৪ জন বাংলাদেশিকে বাস্তব জীবনের নায়ক উপাধি দিয়েছে জাতিসংঘ। গত বুধবার বিশ্ব মানবিক দিবস উপলক্ষ্যে সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে বেশ কয়েকজনকে সম্মানসূচক এই স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ।
এসময় বাংলাদেশের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তানভীর হাসান সৈকত, ব্র্যাকের প্রকৌশলী  রিজভী হাসান, অনুবাদক সিফাত নূর এবং আঁখিকে বিরল এই সম্মানে ভূষিত করা হয়।
জানা যায়, বাংলাদেশে করোনা ভাইরাস প্রবেশের পর অন্যান্য শিক্ষার্থীদের মত প্রাণ বাঁচাতে গ্রামে ফিরে না গিয়ে সৈকত এপ্রিলের শুরু থেকে টানা ১১৬ দিন ক্যাম্পাসে থেকে করোনা দুর্গত মানুষদেরকে সেবা দিয়েছেন। এরপর তিনি সিলেটে গিয়ে বন্যা কবলিত মানুষের পাশে দাড়ান।
আঁখি নামের মেয়েটি একসময় শিশুশ্রমে নিয়োজিত ছিলো, এরপর বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ওয়ার্ল্ড ভিশন’ তাকে সেলাই শিখিয়ে একটি সেলাই মেশিন ও কিছু কাপড় উপহার দেয়, বর্তমানে সে তার বড় বোনের সহায়তা নিয়ে নিজেই একট গার্মেন্টস কারখানা গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
করোনার সময়ে মাস্ক সংকট দেখা দিলে সে কমদামে মাস্ক তৈরী করে বিক্রী করে মানুষের পাশে দাড়িয়েছে। ব্র্যাকের রিজভী কক্সবাজারে রোহিঙ্গাদের সেবা করে এই সম্মান পেয়েছেন।
আর চতুর্থজন সিফাত নূর, তিনি ট্রান্সলেটর উইদাউট বর্ডার্স নামে একটি সংস্থায় কাজ করে ১ লাখ ১৫ হাজারের বেশি শব্দ বাংলায় অনুবাদ করে জটিল ও জীবনরক্ষাকারী তথ্য মানুষের কাছে পৌছে দিতে সহায়তা করেছেন।

Post a Comment

0 Comments

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ