শিরোনাম

10/recent/ticker-posts

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে সরকারি সংস্থাগুলোর জবাবদিহিতা জরুরী


অনলাইন ডেস্ক ।। দিন দিনই বাড়ছে ঢাকায় জলাবদ্ধতার ঝুঁকি। এ জলাবদ্ধতায় গত কয়েক বছর ধরে ঢাকাবাসীকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। তারপরও এর টেকসই সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর কোনো উদ্যোগ নেই বলে অভিযোগ করছেন বিশেষজ্ঞরা।
তারা বলছেন, সমন্বিত আর পরিকল্পিত পদক্ষেপ না নিলে রাজধানীতে জলাবদ্ধতা আরও বড় দুর্ভোগের কারণ হয়ে দাঁড়াবে।
বর্ষা এলেই যেন ভরসাহীন হয়ে পড়েন ঢাকাবাসী। দিনকে দিন আরো প্রকট হয়ে ওঠা জলাবদ্ধতাই এর কারণ। গেল কয়েক বছর ধরে সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় রাজধানীর বেশির ভাগ এলাকা। আর, প্রতি বছর বর্ষা এলেই এটি নিরসনে শুরু হয় নানা তোড়জোর, দেয়া হয় নানা প্রতিশ্রুতি।
কিন্তু তাতে কাজের কাজ কিছুই হয় না। এর সবচেয়ে বড় প্রমাণ রাজধানীর বর্তমান চিত্র। গেলো দু’দিনের টানা বৃষ্টিতে রাজপথ অলিগলি ছাপিয়ে পানি ঢুকে গেছে মহানগরীর অনেক বাসাবাড়িতে। জলজটের কারণে চরম ভোগান্তিতে নগরবাসী।জলাবদ্ধতাকে দুর্যোগ হিসেবে উল্লেখ করে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ.এস.এম. মাকসুদ কামাল বলেন, এটি নগরবাসীর জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে।
আর নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব মনে করেন, রাজধানীর সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতা ও পরষ্পরকে দোষারোপের সংস্কৃতি এ সমস্যা সমাধানের পথে বড় বাধা।
এই দুই বিশেষজ্ঞের মতে জলাবদ্ধতার দুর্ভোগ নিরসনে সরকারি সংস্থাগুলোর জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি, জোর দিতে হবে জনসম্পৃক্ততামূলক কার্যক্রমেও। এছাড়া প্রাকৃতিক জলাশয়গুলোকে পুনরুদ্ধার করে পানি নিষ্কাষণের সংযোগ সৃষ্টি করার বিকল্প নেই।

Post a Comment

0 Comments

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ